আপনি কি জানেন?“কফি” আত্মহত্যার ঝুঁকি কমায়?না জানলে আজ এই জেনে নিন।

kalerkantho com, Kalerkantho, newspaper, bangladesh, national, politica, sports, entertainment

প্রতিদিন ২-৪ কাপ কফি আপনার আত্মহত্যার ঝুকি কমাতে সাহায্য করবে। এবং মেয়েদের ক্ষেত্রে আত্মহত্যার ঝুঁকি প্রায় অর্ধেকে নামাবে। এটি হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের জনস্বাস্থ্য বিভাগ কর্তৃক পরিচালিত সফল গবেষণা। নিজের প্রতি আত্মবিস্বাসী করে তোলে, মনের সকল হতাসা দূর করতে সাহায্য করে। কফির আরো কয়েকটি বিশেষ গুণ গুলো হলো:

মস্তিষ্ক সুস্থ রাখতে:
সম্প্রতি গবেষণায় দেখাগেছে যে, কফিতে বিদ্যমান “ক্যাফেইন” স্মৃতিলোপ পাওয়া বা এলজেইমার্স দূর করে। বয়স্ক ব্যাক্তিদের ক্ষেত্রে প্রতিদিন ৩ কাপ খাওয়ার ফলে তাদের মনে রাখার ক্ষমতা বেড়ে যায়। মস্তিষ্ক স্বাভাবিক ও সুস্থতা বজায় রাখতে সাহায্য করে।

kofi,কফি,banglalabs
বুদ্ধিমান করে তোলে:
কফি আপনাকে শুধু চাঙ্গাই করে না, সিএনএন এর প্রতিবেদনে বলা হয়েছে, কফির উপাদান “ক্যাফেইন” যা মনের উদ্দিপনা বৃদ্ধি এবং মানসিক কার্যক্রমকে ত্বরান্বিত করে। সাথে আপনার বুদ্ধিটাকেও অনেকটা শাণিত করে। স্মৃতি শক্তির উন্নতি ঘটে।

ত্বকের ক্যানসারের ঝুঁকি কমায়:
ব্রাইহাম এন্ড উইম্যান হসপিটাল এন্ড হার্ভার্ড মেডিকেল স্কুল এর একটি দল ব্যাপক গবেষণায় দেখিয়েছেন যে দৈনিক ৩ বা ৪ কাপ কফি পানের ফলে তাদের ত্বকের ক্যানসার হওয়ার ঝুঁকি অনেক কমে যায়।

ডায়াবেটিসের ঝুকি হ্রাস করে:
দ্যা আমেরিকান ক্যামিকাল সোসাইটির একটি গবেষণায় দেখা গেছে, যারা ৪ বা তার বেশি কাপ কফি পান করে তাদের ডায়াবেটিস হওয়ার ভয় প্রায় অর্ধেকে নেমে আসে। এছাড়া এটি ডায়াবেটিসকে নিয়ন্ত্রনে রাখতে সাহায্য করে।

খেলাধুলায় ভালো ফারফামেন্স(এথলেট) বৃদ্ধি করে:
একজন খেলোয়র মাঠে নামার আগে, এক কাপ কফি তার জন্য ঔষধের মত কাজ করবে। এটি নিউইয়ক টাইমসের প্রতিবেদনে বলা হয়। এ ছাড়া এটি দৌড় বা সাইক্লিংয়ের মত কঠিন খেলায়ও অসাধারণ কার্যকরি। কফিতে বিদ্যমান “ক্যাফেইন” রক্তে ফ্যাটি এসিড সৃষ্টি করে। যা মাংসপেশী শোষণ করে শক্তি বৃদ্ধি করে এবং দেহে কার্বোহাইড্রেট সঞ্চয় করে।

আজ এই পর্যন্ত।আমাদের সাইটে আপনি লিখতে চাইলে কমেন্ট এ আপনার সাথে যোগাযোগ করার জন্য ঠিকানা দিয়ে দিবেন।ধন্যবাদ।

Facebook Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *