কেন করলা খাবেন? করলার কয়েকটি পুষ্টি গুন,জেনে নিন ।

করলা,করলার উপকার,কেন করলা খাবেন,banglalabs

আমদের দেশ সহ আরও বিভিন্ন দেশে করলা একটি অতি পরিচিত সবজি । এটির বৈজ্ঞানিক নাম হলো Momordica charantia যা Cucurbitaceae পরিবারভুক্ত এক প্রকার লতা জাতীয় উদ্ভিদ। করলার স্বাদ তেতো এবং গায়ে কাঁটার মতো ওয়ার্টে ভরা ।

করলার জন্ম হয় ট্রপিক্যাল দেশ গুলোতে । যেমন – পূর্ব আফ্রিকা , এশিয়া , ক্যারিবীয় দ্বীপপূঞ্জ , দক্ষিন আমেরিকা । করলার স্বাদ তেতো হলেও এর উপকারিতা অনেক গুন বেশি । এশিয়া অঞ্চলে এটি হাজার বছর ধরে ব্যবহার হয়ে আসছে । দক্ষিন আমেরিকার আদিবাসীরা করলাকে পেটের গ্যাস , হাম ও হেপাটাইটিসের ওষুধ , ডায়াবেটিস এর ওষুধ হিসেবে ব্যাবহার করে আসছে । করলা খেলে উচ্চ রক্তচাপ , ম্যালেরিয়া জ¦র এবং মাথা ব্যাথা থেকে ও দারুন উপকার পাওয়া যায় । করলায় রয়েছে পালং শাকের চেয়ে দ্বিগুন পরিমানে ক্যালসিয়াম এবং কলার চেয়ে দ্বিগুন পটাসিয়াম। আরও রয়েছে প্রচুর ভিটামিন এ ,যথেষ্ট লৌহ , ভিটামিন সি এবং আঁশ । ভিটামিন সি এবং ভিটামিন এ অ্যান্টি অক্সিডেন্ট ; বার্ধক্য ঠেকাতে সাহায্য করে । শরীরের কোষ গুলোকে রক্ষা কওে থাকে । রক্তে সুগার কমানোর ক্ষেত্রে করলা ওষুধের চেয়েও বেশি কার্যকর ভূমিকা পালন করে ।করলা অন্ত্রনালী কর্তৃক গøুকোজের শোষন কমাতে সাহায্য করে ।

ফিলিপাইনে ডায়াবেটিক চিকিৎসায় ভেষজ ওষুদ হিসেবে করলাকে প্রাধান্য দেওয়া হয়েছে । অনেক গবেষনায় করলাকে ডায়াবেটিক রোগের চিকিৎসায় করলার কার্যকারিতা প্রমান কওে দেখানো হয়েছে । করলায় কমপক্ষে তিনটি গুরুত্বপূর্ন উপাদান রয়েছে যেগুলো রক্তে সুগার কমিয়ে ডায়াবেটিসের ঝুঁকি কমায় । সেগুলো হলো চ্যারান্টিন , ইনসুলিনের মতো পেপটাইড এবং এলকালয়েড।
করলা অগ্নাশয়ের ইনসুলিন নিঃসরনকারী কোষ বিটা সেল – এর সংখ্যা বৃদ্ধি করে থাকে ।

করলার উপকারিতা গুলো হলো:
১. রক্তে চর্বি তথা ট্রাইগিসারাইড কমায় কিন্তু ভালো কলোস্টেরল এইচ.ডি.এল বাড়ায়।

২. রক্ত চাপ কমায় ।

৩. ক্রিমি কমায় ।

৪. হারপিস ভাইরাস রোধ করে ।

৫. হেপাটাইটিস এ রোধ ।

এছাড়াও ক্যান্সাররোধী – লিভার ক্যান্সার , লিউকোমিয়া , মেলানোমা , ইত্যাদি প্রতিরোধ করে ।

আমদের দেশ সহ আরও বিভিন্ন দেশে করলা একটি অতি জনপ্রিয় সবজি ।করলার অনেক সুস্বাদু রেসেপি রয়েছে।আমাদের দেশে করলার ভাজি,ভর্তা বেশি খাওয়া হয়।তবে বাচ্চারা এমন কি অনেক বড় মানুষ ও তিতা স্বাদের ভয়ে করলা থেকে দূরে থাকে।কিন্তু তারপরও করলা আমাদের দেশে প্রধান সবজির মধ্যে জায়গা করে আছে।

আরও পড়ুন- কাঁচা আমের জুসের গুণাবলী জেনে নিন।