আপনি কি জানেন গোসলের সময় কানে পানি ঢুকলে করনীয় উপায় গুলো কি ?জেনে নিন।

কানে পানি,গোসলের,পানি ঢুকল,banglalabs

আমরা জানি  পুকুরে, নদীতে বা সুইমিংপুলে গোসল করতে সবাই ভালোবাসে। কিন্তু অসতর্কভাবে গোসল করলে তখনই অনেকের বিপত্তি ঘটে যায়।অসতর্কভাবে ডুব দেওয়ার সাথে সাথে কানের মধ্যে পানি ঢুকে যায় । সাবধানতা অবলম্বন না করে শাওয়ারে গোসল করলেও এরকম একই ঘটনা ঘটতে পারে । কারো কারো কানে পানি ঢুকার সাথে সাথে এমনিতেই বের হয়ে যায়। আবার কারো কারো ক্ষেত্রে কানে পানি জমে আঠালো রক্তের মতো বের হতে থাকে , যার ফলে কানে অসহ্য যন্ত্রনা হয় এবং এই যন্ত্রনা বেশ কিছুদিন পর্যন্ত ভোগায় ।

 

আজ আপনাদের দেখাবো কিভাবে কানে পানি ঢুকলে বের করতে হয়ঃ

চলুন জেনে নেওয়া যাক কানে পানি ঢুকলে করনীয় উপায় গুলো কী –

১ . গোসল করার সময় কানে ঢুকলে যে কানে পানি ঢুকেছে সেই দিকে মাথাটা কাত করুন । তারপর হাতের তালু দিয়ে উপরেরে দিকের কানে চাপ দিন । চাপ দিয়ে সাথে সাথেই হাত সরিয়ে নিন দেখবেন একটু পরেই কান থেকে পানি বের হয়ে গেছে । এভাবে কয়েক বার করুন দেখবেন কান পরিস্কার হয়ে গেছে এবং কান বন্ধ হওয়া থেকে মুক্তি পাবেন।

২ . একটি বড় শ্বাস নিন তারপর দুই আঙ্গুল দিয়ে নাক টিপ দিয়ে ধরুন ,নাকের ফুটো বন্ধ হয়ে যাবে । তারপর সেই বন্ধ নাক দিয়েই নিশ্বাস ফেলার চেষ্টা করুন খুব বেশি বল প্রয়োগ করতে হবেনা আস্তে আস্তে করুন। সাধারনত যেভাবে নিশ্বাস ফেলে সেভাবে । কানে শব্দ শুনতে পাবেন এবং বুঝবেন কান থেকে পানি বের হয়ে যাচ্ছে এবং কান বন্ধ হওয়া ও ঠিক হয়ে গেছে ।

৩ . অনেক সময় হাই তুললে ও কানের পানি বের হয়ে সমস্যা দুর হয়ে যায় ।

৪ . আবার যে কানে পানি ঢুকেছে সেই কান বালিশে দিয়ে চেপে শুয়ে থাকুন বা সম্ভব হলে ঘুমিয়ে পড়ুন , ঘুম থেকে উঠলেই দেখবেন সমস্যা আর নেই ।

৫ . এক্ষেত্রে হেয়ার ড্রায়ার ও ভালো কাজ করে থাকে । একদম লো-তে ড্রায়ার সেট করুন তারপর কান থেকে একটু দূরে যেমন ১০/১২ ইঞ্চি দূরে রেখে তাপ দিন দেখবেন সমস্যার সমাধান হয়ে গেছে ।

৬/  অনেক সময় কানের পানি বের করতে ওষুধের প্রয়োজন হয়।যদি কিছুতেই কিছু না হয়, দ্রুত ডাক্তারের কাছে যান।

কানে পানি ঢোকার সমস্যায় বড়দের সাথে সাথে ছোটরাও বেশি আক্রান্ত হয়ে পরে।ছোট শিশুদের গলার ভেতরে শ্বাস ও খাদ্যনালীর মুখে অবস্থিত লসিকাগ্রন্থি বড় হওয়া, গলা ও কানে সমস্যা হওয়া ,এলার্জি ,ভাইরাসের আক্রমন এবং মধ্যকানে যন্ত্রনা কানে পানি ঢোকার কারনে এই সমস্যা হতে পারে ।

আমাদের পোস্টটি পড়ার জন্য ধন্যবাদ।কোন পরামর্শ বা অভিযোগ থাকলে অবশ্যই করে জানাবেন।

Facebook Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *