সৌন্দর্য্য চর্চায় মসুর ডালের উপকারিতা ও তার পুষ্টিগুন গুলো জেনে নিন !!

মসুর ডাল শুধু খাওয়ার ক্ষেত্রেই নয় ত্বকের সৌন্দর্য্য বৃদ্ধির ক্ষেত্রেও দারুন কার্যকরী ভূমিকা পালন করে থাকে । আর এতে প্রচুর পরিমানে পুষ্টিগুন রয়েছে । যেমনঃ খনিজ পদার্থ , আঁশ , খাদ্যশক্তি , আমিষ , ক্যালসিয়াম , লৌহ , ক্যারোটিন , ভিটামিন বি-২ ও শর্করা ইত্যাদি থাকে । মসুর ডাল খেতে যেমন সুস্বাদু তেমন তার উপকারিতার ও শেষ নেই । মসুর ডাল সহজপাচ্য এবং এতে প্রচুর পরিমানে রয়েছে প্রোটিন । প্রতি ১০০ গ্রাম মসুর ডালে উপস্থিত পুষ্টিগুনের তালিকাঃ

জলীয় অংশ- ১২.৪ গ্রাম
খনিজ পদার্থ -২.১ গ্রাম
আঁশ- ০.৭ গ্রাম
খাদ্যশক্তি- ৩৪৩ কিলোক্যালরি
আমিষ- ২৫.১ গ্রাম
চর্বি -০.৭ গ্রাম
ক্যালসিয়াম- ৬৯ মিলিগ্রাম
লৌহ -৪.৮ মিলিগ্রাম
ক্যারোটিন -২৭০ মাইক্রোগ্রাম
ভিটামিন বি-২ ০.৪৯ মি.গ্রা.
শর্করা- ৫৯.০ গ্রাম

কাঁচা আমের জুসের গুণাবলী জেনে নিন।

সৌন্দর্য্য চর্চায় মসুর ডালের উপকারিতাঃ-
সৌন্দর্য্য চর্চায় মসুর ডালের কার্যকারিতা অনেক । তাই আজ আমরা জানবো সৌন্দর্য্য চর্চায় মসুর ডালের উপকারিতা গুলো কি কি।

১ . ত্বক সতেজ করেঃ- মসুর ডাল ভিজিয়ে রাখুন তারপর মসৃন করে পিষে মধু এবং টক দইয়ের সাথে মুখে ভাবে লাগান তারপর ১০-১৫মিনিট রেখে একটি নরম পরিষ্কার কাপর নিয়ে ঠান্ডা পানি দিয়ে কাপড়টি ভিজিয়ে আলতো করে ঘষে উঠিয়ে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন । এতে ত্বক সতেজ হবে ।

২ . দাগ দুর করেঃ- শরীরের যে কোনো জায়গায় দাগ হলে ,মসুর ডালের সাথে চন্দন পাউডার , চাল বাটা (মিহি করে ) ,মুলতানি মাটি , কমলা লেবুর রস মিশিয়ে পেস্ট তৈরি করুন ৪ চামচ শশার রস মিশিয়ে নিন। তারপর যেখানে যেখানে দাগ আছে সেখানে ভালো ভাবে লাগান । শুকিয়ে যাওয়ার পর ধুয়ে ফেলুন ।

৩ . মুখের কালচে ভাব দূর করেঃ- রাতে মসুর ডাল দুধের মধ্যে ভিজিয়ে রাখুন , সকালে ডালটা ভালো ভাবে পেস্ট তৈরি করে মুখে লাগান । প্রতিদিন এভাবে করলে মুখের কালচে ভাব দূর হয়ে যায় এবং মুখের সৌন্দর্য্য ভাব ফুটিয়ে তুলে। মনে রাখতে হবে প্রতিদিনের ডালের পেস্টটা যেনো তাজা হয় ।

৪ . রোদে পোড়া দাগ দূর করেঃ- রোদে পোড়া দাগ দূর করতে হলে মসুর ডাল বাটা , কাঁচা হলুদ বাটা ও মধু একসাথে পেস্ট করে ত্বকে লাগান। দাগ দূর হয়ে যাবে ।

এরকম আরও সমস্যা দূর করার ক্ষেএে মসুবি ডালের জুড়ি নেই । সৌন্দর্য্য বৃদ্ধির জন্য মসুরি ডাল প্রতিদিন ফেস পেক হিসেবে ব্যাবহার করা যেতে পারে ।

আমাদের পোস্ট টি পড়ার জন্য ধন্যবাদ।কোথাও ভুল থাকলে বা কিছু বলার থাকলে কমেন্ট করে জানাবেন।ধন্যবাদ।

Facebook Comments

1 Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *